Review by Ishita Karmakar

আনুমানিক ২০৬৫ সাল..আটটি যুযুধান কর্পোরেশনের শাসনে পৃথিবী..৪.২৪ আলোকবর্ষ দূরে প্রক্সিমা সেন্টরি তারকামন্ডলের গ্রহ করোনা,যেখানে প্রাণ আছে..একটি কর্পোরেশন থেকে পাঠানো বিজ্ঞানী অভিযাত্রীদলের সদস্যরা একের পর এক বোধবুদ্ধিহীন জড়ভরতে পরিণত হচ্ছে..রহস্যের সমাধানে সেখানে পাঠানো হয় সশ্রম কারাদন্ডে দন্ডিত হ্যাকার দারিয়াস মজুমদারকে..শেষে কি ঘটলো?
হ্যাঁ,এতদূর পড়ে পুরোটা পড়ার জন্য প্রাণ হাঁকপাঁক করলে দোষের কিছু নেই। বলছিলাম সদ্য প্রকাশিত ‘অপার্থিব’ ব‌ইটির কথা। বাংলা কল্পবিজ্ঞানের ছোট্ট পরিসরে অনিন্দ্য সেনগুপ্তর লেখা নবতম সংযোজন।  প্রায় অবহেলিত এই জঁরে প্রাপ্তমনস্ক,প্রাপ্তবয়স্ক উপন্যাস চোখে না পড়ার মতই।তাই খবর পাওয়ামাত্র সংগ্রহ করতে দেরি করিনি।
পড়তে বসে শুধু পড়াই হলনা,লেখকের কলমের পিছু পিছু বিচরণ করলাম বিচিত্র রাজনৈতিক, সমাজতাত্ত্বিক,মনস্তাত্ত্বিক ডোমেনে। ‘হোক কলরব’ এবং যাদবপুর ঘরানার অ্যানার্কির প্রভাব সুস্পষ্ট। হ্যাকার দারিয়াস মজুমদারের চরিত্রটি যেন পুঁজিবাদী সমাজে বসে পুঁজিপতির গালে সোচ্চার থাপ্পড়।
কল্পবিজ্ঞান হিসেবে খুব নতুন কিছু ধারণা যে পেয়েছি তা নয়,নতুন বসবাসযোগ্য গ্রহ করোনা..ওয়ার্মহোল..হাইবারনেশন..সেন্ট্রাল ইন্টেলিজেন্স সিস্টেম..চেতনারেণু..সিরিয়াস কল্পবিজ্ঞানপ্রেমীদের কাছে অপরিচিত নয়।
লেখকের আসল মুনশিয়ানা হল আদ্যন্ত ক্ষয়িষ্ণু একটা সমাজের বেঁচে থাকার লড়াইকে কল্পবিজ্ঞানের ফরম্যাটে পরিবেশন করা।শেষ অব্দি দারিয়াস কিন্তু এক প্রলেতারিয়েত প্রতিবাদী প্রতিনিধিই রয়ে যায়,যার কাছে প্রেম,মিশন অবদমিত হয়ে শেষপর্যন্ত বেঁচে থাকে কর্পোরেশন সিস্টেমের বিরুদ্ধে জেহাদ।
উপন্যাসের ভাষা সহজপাঠ্য নয় এবং সেটা তিনি সচেতনভাবেই করেছেন,এ পর্যন্ত ঠিকই আছে। অভিযোগটি হল,ইংরেজী শব্দবন্ধের বহুল ব্যবহার। অনেকেই কিন্তু এখন কল্পবিজ্ঞান লিখছেন,এবং যথাসম্ভব বোধগম্য বাংলা প্রতিশব্দ ব্যবহার করেই।এটাও কি সচেতনভাবেই করা? তাহলে বলতে হয় অনেক জায়গায় স্বাভাবিক গতিরোধ হয়েছে।মানে বোঝার অসুবিধের কথা বলছি না,ভাষার ছন্দবদ্ধতা বলেও সাহিত্যে একটা ব্যপার তো আছেই।
তবুও,প্রথম উপন্যাস হিসেবে যথেষ্ট‌ই বেড়া ভেঙেছে লেখাটি। ধন্যবাদ অনিন্দ্যবাবু,আর‌ও অনেক ফরম্যাটের হাতছানিকে উপেক্ষা করে কল্পবিজ্ঞানের হাত ধরার জন্য। এই উপন্যাস যে আপনি অন্যভাবেও লিখতে পারতেন,আপনার কলম তা প্রমাণ করে। তবে সেক্ষেত্রে রাষ্ট্রযন্ত্রের কৃপাদৃষ্টি যে আপনার উপর বর্ষিত হতনা,সেটা গ্যারান্টি…

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s